Ticker

6/recent/ticker-posts

কোন রক্তের গ্রুপে কী খাবার খাবেন?

রক্তের গ্রুপ বিভিন্ন মানুষের বিভিন্ন ধরনের হয়ে থাকে। আর এ রক্তের গ্রুপ ভিন্ন হওয়ার সঙ্গে সঙ্গে মানুষের বহু বিষয়ও ভিন্ন হয়ে যায়। এ কারণে রক্তের গ্রুপ অনুযায়ী খাবারের চাহিদাও ভিন্ন ধরনের হয়ে থাকে। 

এ ক্ষেত্রে প্রত্যেক মানুষেরই নিজস্ব রক্তের গ্রুপ অনুযায়ী ভিন্ন ভিন্ন খাবার খাওয়া হতে পারে স্বাস্থ্যকর একটি অনুশীলন। এ লেখায় তুলে ধরা হলো রক্তের গ্রুপ অনুযায়ী আদর্শ খাবারের একটি তালিকা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।
রক্তের গ্রুপ ‘ও’
এ ধরনের রক্ত যাদের রয়েছে তারা উচ্চমাত্রায় প্রোটিন খেলে যথেষ্ট উপকৃত হবে। এ ক্ষেত্রে বেশি করে সাদা মাংস, হাঁস-মুরগির মাংস, মাছ ইত্যাদি খাওয়া যেতে পারে। এ ছাড়া সবজি এবং নানা ধরনের দানাযুক্ত খাবার যথেষ্ট উপকার করবে। সীম ও বীজজাতীয় খাবার এবং ডেইরি পণ্য খাওয়া উচিত।
রক্তের গ্রুপ ‘এ’
এ রক্তের গ্রুপের মানুষদের জন্য মাংসবিহীন খাবারই সবচেয়ে উপযুক্ত। এ ক্ষেত্রে সবজি ও ফলমূল হতে পারে সবচেয়ে আদর্শ খাবার। এ ছাড়া নানা ধরনের ডাল, দানাদার খাবার, লাল আটার রুটি, সীমের বিচি ও বিভিন্ন ধরনের বীজ খাওয়া উচিত বেশি করে।
রক্তের গ্রুপ ‘বি’
‘বি’ গ্রুপের রক্ত যাদের রয়েছে তাদের প্রধানত সবুজ সবজি, ডিম, কিছু ধরনের মাংস ও কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। তাদের ভুট্টা, গম, ডাল, টমেটো ও চিনাবাদাম এড়িয়ে চলা উচিত।
রক্তের গ্রুপ ‘এবি’
রক্তের গ্রুপ যাদের ‘এবি’ তাদের খাবারে থাকা উচিত সয়াবিন, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত সামগ্রী ও সবুজ সবজি। এ ছাড়া ক্যাফেইন, অ্যালকোহল, ধূমপান ও প্রক্রিয়াজাত মাংস বর্জন করা উচিত।
Reactions