Ticker

6/recent/ticker-posts

বাবার শিক্ষা

আমরা সবাই উচ্চবিলাশীতা পছন্দ করি। আমাদের এ উচ্চ আকাঙ্খা পুরনের জন্য বাবা-মায়ের অনেক পরিশ্রম করতে হয়। মাথার ঘাম পায়ে ফেলে শরীরের রক্ত পানি করে সন্তানকে অনেক বড় করার চেষ্টায় তারা ব্রত থাকেন। তাই এক ছেলে তার বাবা কে প্রশ্ন করলেন , বলতো বাবা তুমি আজ কতো বছর শহরে........


বাবাঃ_ আজ ১৫ বছর ছেলেঃ_ আমার বয়স ১০ বছর , কোন দিন দেখিনি দাদা ও দাদু কে, তোমার কি বাবা মা নেই ?বাবাঃ_ কে বলেছে নেই আমার বাবা মা আছেছেলেঃ _ থাকলে তারা কোথায় ?বাবাঃ _ তারা গ্রামের বাড়িতেছেলেঃ_ আজ এতো গুলি বছর কেঁটে গেল, অথচ তুমি তোমার বাবা মা এর খবর নাওনি তার কারণ কি ?বাবাঃ_ বেশি কথা বলোনা চুপ থাকোছেলেঃ _ ok বাবা আমি চুপ থাকলাম , তবে তোমার কাছে আমার আরেকটি কথা জানার আছে , যদি অনুমতি দাও তাহলে বলতে পারি ।বাবাঃ _ ok বলোছেলেঃ _ বাবা তুমি যখন পড়াশোনার জন্য শহরে ছিলে , তখন কে দিতো তোমার খাওয়া ও পড়াশোনার টাকা ?বাবাঃ _ আমার বাবা মা , যখন যাই চাইতাম সাথে সাথে পাইতাম ।ছেলেঃ _ আজ কেন চাইছ না?বাবাঃ _ আজ আমার কাছে সব আছে, টাকা পয়সা গাড়ি বাড়ি ও তোমার মা এবং তুমি, এখন আমার কিছুই প্রয়োজন নেই ।ছেলেঃ _ বাবা আমাকে নিয়ে তোমার চিন্তা ভাবনা কি?বাবাঃ _ তুমি আমার একমাত্র সন্তান , তোমাকে আমি অনেক উচ্চ শিক্ষিত বানাবো , আর তা করার জন্য তোমাকে বিদেশে পাঠাব ।সন্তান _ বাবা আমি বিদেশে গিয়ে অনেক শিক্ষা লাভ করে যদি ঐ খানে থেকে যাই বা ঐ জায়গায় বিবাহ করে দাদা দাদির মতো তোমাদের কে ভুলে যাই তখন তোমার কেমন লাগবে ???বাবা মাথা নিচু করে ফেলে , সন্তান বলল দুঃখিত বাবা আমি তোমাকে কষ্ট দিতে চাইনি । বাবা সন্তান কে জরিয়ে ধরে বলল আজ তোমার কাজ থেকে যে শিক্ষা আমি পেয়েছি তা আমার জন্য বড় পাওয়া । তোমাকে ছুঁয়ে কথা দিলাম আমরা সবাই মিলে আগামী কাল গ্রামের বাড়িতে যাবো _ সন্তান আনন্দ পেয়ে বাবা কে চুমু খেল ।সহ পরিবার আজ গ্রামে এলো , বাড়িতে ডুকেই অবাক তার বাবা মা নেই অন্য লোক । বলল আপনারা কারা আমার বাবা মা কোথায় ? আপনার বাবা মা বাড়ি বিক্রি করে এখন বৃদ্ধ আশ্রয় এ থাকে । কি বলেন আপনি সত্যি বলেছেন , আমার বাবা মা বাড়ি বেচার কারন কি___ কারণ হচ্ছেন আপনি , আপনি যখন শহরে লেখা পড়া করেন আর বাড়িতে ফোন করে টাকা ছাইতেন , তখন আপনার বাবা মা এই বাড়ি বন্দক রেখে আপনার পড়াশোনা ছালাতেন আর মানুষের কাছে বলতেন আমাদের ছেলে লেখা পড়া করে অনেক বড় হবে , আর তখন আপনাদের পাওনা মিটিয়ে দেব । কিন্তু আপনি তো তাদের সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছেন , তাই তারা বাড়ি বিক্রি করে মানুষের পাওনা দিয়েছে আর তারা আশ্রয় কেন্দ্রে রয়েছে ।ছেলেটি একটি চিৎকার দিয়ে দৌড়ে আশ্রয় কেন্দ্রে যায় , সন্তানের অভাবিনি বাবা মা সন্তান কে দেখে জরিয়ে ধরলেন । বাবা মা কে জরিয়ে ধরে বললেন আমি অনেক অন্যের করেছি আমাকে ক্ষমা করে দিন । এই বলে সন্তান তার বাবা মা কে নিয়ে শহরে চলে যায় __ তার পর থেকে শান্তিতেই কেঁটে চলছে তাদের জীবন ____উদাহরণ মাত্র ভুল হলে মাপ করবেন , ভালো লাগলে শেয়ার করবেন

Reactions

Post a Comment

0 Comments